বাংলা নিউজ পোর্টাল থিম
খেলাধুলা

জিদান আজ মাঠে নামবেন কাদের নিয়ে?

আজ এ দলেরই মাঠে নামার সম্ভাবনা বেশি।‘অভাগা যেদিকে যায় সাগর শুকিয়ে যায়’—জিনেদিন জিদানের হয়েছে এখন সে দশা। দ্বিতীয় দফা রিয়াল মাদ্রিদের দায়িত্ব নিয়ে মহা বিপদে পড়েছেন। এই দলবদলে একজন খেলোয়াড়কেই লক্ষ্য বানিয়েছিলেন। সেই পল পগবাকে আনতে পারেনি রিয়াল। প্রাক মৌসুমে সাত ম্যাচে মাত্র দুই জয় পেয়েছেন। অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে খেয়েছেন সাত গোল। এমন অবস্থায় আজ লিগ যাত্রা শুরু হচ্ছে রিয়ালের। সে ম্যাচ নিয়ে পরিকল্পনা করবেন কী, একাদশ সাজানোই কঠিন হয়ে যাচ্ছে।

গত মৌসুমের হতাশা কাটাতে দলবদলের প্রথম সপ্তাহেই ৩০০ মিলিয়ন ইউরো খরচ করেছে রিয়াল। অথচ এদের মাঝে একমাত্র এডেন হ্যাজার্ডকে নিয়েই সন্তুষ্ট জিদান। তাঁকেই দলের প্রাণভোমরা বানিয়ে খেলার পরিকল্পনা ছিল জিদানের। এরই মাঝে ম্যাচের আগের শেষ অনুশীলনে চোট পাওয়ায় হ্যাজার্ডকে ছাড়ায় ভিগোতে যেতে হয়েছে রিয়ালকে। ফলে আজ কোন একাদশ নিয়ে মাঠে নামবেন জিদান, এ নিয়ে অনেক কৌতূহলের জন্ম দিয়েছে।

প্রাক মৌসুমের শেষ দিকে ৫-৩-২ ফরমেশন নিয়ে মাঠে নেমেছিলেন জিদান। কারভাহাল ও মার্সেলোকে উইংব্যাক হিসেবে খেলিয়েছেন। সবার সামনে থাকা এডেন হ্যাজার্ড ও করিম বেনজেমা তাই রক্ষণের দায়িত্ব থেকে মুক্তি পেয়ে শুধু আক্রমণেই মন দিতে পেরেছেন। সেই ফরমেশনে আজও নামার সম্ভাবনা আছে। তবে নিষেধাজ্ঞার কারণে কারভাহাল না থাকায় তাঁর জায়গায় ওদ্রিওসোলাকে দেখা যাবে। আর হ্যাজার্ডের জায়গায় ইসকোর নামার সম্ভাবনা আছে। যেহেতু হ্যাজার্ড না থাকায় আক্রমণে সৃষ্টিশীলতার অভাব থাকবে, সেটা ইসকোর পক্ষেই শুধু পূরণ করা সম্ভব। আর রক্ষণের দায়িত্ব থেকে মুক্তি দিলে হয়তোবা হারিয়ে যেতে বসা ইসকোর সেরা রূপের দেখা মিলতেও পারে।

মাদ্রিদ ভিত্তিক অনেক সাংবাদিকের ধারণা এ দলের মাঠে নামাটাই যুক্তিযুক্ত।সে ক্ষেত্রে আজ রিয়ালের একাদশ হতে পারে এমন: কোর্তোয়া, ওদ্রিওসোলা, ভারানে, রামোস, মিলিতাও, মার্সেলো, মদরিচ, কাসেমিরো, ক্রুস, ইসকো ও বেনজেমা।

এই ফরমেশনের সবচেয়ে বড় ঝুঁকি হলো। তিন সেন্ট্রাল ডিফেন্ডারকে ভরসা দেওয়ার পুরো দায়িত্ব কাসেমিরোর ওপর এসে পড়ে। কাসেমিরোর একটা বাজে দিনে উন্মুক্ত হয়ে পড়বে রক্ষণ। সে ক্ষেত্রে জিদান ৪-৪-২ ফরমেশন বেছে নেওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সে ক্ষেত্রে রক্ষণে মিলিতাওর রিয়ালের হয়ে অভিষেক হওয়ার আজ সম্ভাবনা নেই। ওদ্রিওসোলা, ভারানে, রামোস ও মার্সেলোকে নিয়ে রক্ষণ দাঁড় করাবেন জিদান। চারজনে মিডফিল্ডে মদরিচ, কাসেমিরো ও ক্রুসের জায়গা নিশ্চিত। অন্য জায়গাটা গত মৌসুমে ও প্রাক মৌসুমে জিদানের পছন্দের খেলোয়াড় বনে যাওয়ার পর ফেদে ভালভার্দের নেওয়ার কথা ছিল। কিন্তু হ্যাজার্ডের চোট ইসকোর সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে। সে ক্ষেত্রে আক্রমণে বেনজেমার সঙ্গী হিসেবে নামার সম্ভাবনা ৬০ মিলিয়ন ইউরোতে এবারই দলে আসা লুকা ইয়োভিচের। প্রতিপক্ষের মাঠ বিবেচনায় এটাই সবচেয়ে নিরাপদ একাদশ।

সে ক্ষেত্রে আজ রিয়ালের একাদশ হতে পারে: কোর্তোয়া, ওদ্রিওসোলা, ভারানে, রামোস, মার্সেলো, মদরিচ, কাসেমিরো, ক্রুস, ইসকো, ইয়োভিচ ও বেনজেমা।

আরেকটি একাদশের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। প্রথম মেয়াদে এবং গত মৌসুমের শেষ দিকেও জিদানের প্রিয় ফরমেশন ছিল ৪-৩-৩। এ ফরমেশনে বাঁ দিকটায় হ্যাজার্ড ও ডান দিকে অ্যাসেনসিওকে নিয়ে নামার ইচ্ছা ছিল জিদানের। তিন সপ্তাহের জন্য হ্যাজার্ড ও নয় মাসের জন্য অ্যাসেনসিওর ছিটকে যাওয়াতে এ ফরমেশনে এবার রিয়ালকে দেখার সম্ভাবনা খুব কম। তবু যদি জিদান আজ তাঁর প্রিয় ফরমেশনে খেলতে নামেন। সে ক্ষেত্রে বাঁ প্রান্তে সদ্য ব্রাজিল দলে ডাক পাওয়া ভিনিসিয়ুস জুনিয়রের সুযোগ পাওয়ার সম্ভাবনা আছে। ইসকোও স্পেন দলে আক্রমণের বাঁ প্রান্তে খেলেছেন আগে। স্ট্রাইকার হিসেবে বেনজেমা তো থাকছেনই। কিন্তু জিদানের জন্য চিন্তার জায়গা হলো আক্রমণের ডান দিক। এখানে খেলার লোকের অভাব নেই—লুকাস ভাসকেজ, হামেস রদ্রিগেজ, ইসকো, বেল ও ব্রাহিম দিয়াজ।

ঝুঁকিপূর্ণ এই একাদশ নিয়েও মাঠে নামতে পারেন জিদান।এদের মাঝে ইসকো সবচেয়ে এগিয়ে থাকলেও ডানদিকে স্বচ্ছন্দ নন ইসকো। ইসকোকে বাঁ প্রান্তে দিয়ে ভিনিসিয়ুসকে ডান প্রান্তে পাঠানোর চেষ্টা করতে পারেন জিদান। কিন্তু প্রাক মৌসুমে ভিনিসিয়ুস ডান প্রান্তে ভালো করেননি। জিদানের সবচেয়ে প্রিয় পছন্দ ব্রাহিম। কিন্তু সদ্য চোট কাটিয়ে ফেরা ব্রাহিমকে একাদশে নামানোর ঝুঁকি নিতে চাইবেন না জিদান। হামেস ও বেলকে এ মৌসুমে বিক্রি করে দেওয়ার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে প্রথম ম্যাচেই একাদশে নামাবেন জিদান, এটা ভাবাটাই বাড়াবাড়ি। সে ক্ষেত্রে পছন্দের লুকাস ভাসকেজের নামার সম্ভাবনাই বেশি। কিন্তু ভাসকেজের গোল করা বা করানোর ক্ষমতা দিন দিন প্রশ্নবিদ্ধ হয়ে উঠেছে।

এত সব সমস্যা স্বত্বেও জিদান যদি ৪-৩-৩ ফরমেশন খেলাতেই চান। সে ক্ষেত্রে আজ রিয়ালের একাদশ হতে পারে: কোর্তোয়া, ওদ্রিওসোলা, ভারানে, রামোস, মার্সেলো, মদরিচ, কাসেমিরো, ক্রুস, ভিনিসিয়ুস, বেনজেমা ও ইসকো।

এ সম্পর্কিত আরও সংবাদ

ডমিঙ্গোকে যে কারণে বেছে নিয়েছে বিসিবি

newsbrighth65%

এখনই মাঠে নামা হচ্ছে না হ্যাজার্ডের

newsbrighth65%

মাশরাফির পুনর্বাসন কার্যক্রম ঈদের পর

milon rahman

কানাডায় খেলছেন আন্দ্রে রাসেল

milon rahman

অভিষেক ম্যাচেই বিধি ভাঙলেন সাইনি

milon rahman

যে ‘বুড়ো’র কাছে হারল বার্সেলোনা

newsbrighth65%